কিভাবে ব্লগের Page View এবং Traffic বৃদ্ধি করতে হয়?

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় সার্চ ইঞ্জিন সহ বিভিন্ন মাধ্যম হতে একজন ভিজিটর আপনার ব্লগ ভিজিট করছে কিন্তু সেই ভিজিটর একটি পোস্ট দেখে ব্লগ হতে চলে যাচ্ছে। আপনার ব্লগে একজন পাঠক ভিজিট করল কিন্তু ব্লগের অন্যান্য পোস্ট না দেখার পিছনে নরমাল কিছু কারন রয়েছে। সাধারন কয়েকটি ট্রিকস অনুসরণ করলে আপনার ব্লগে একজন পাঠককে ব্লগের অন্যান্য পোস্ট দেখিয়ে ব্লগে Page Views বৃদ্ধি করে অধিক সময় ব্লগে অবস্থান করাতে পারেন। এই কাজটি করতে পারলে একটি ব্লগ সার্চ ইঞ্জিন এর কাছে অনেক বেশী গুরুত্ব পাবে।
কিভাবে ব্লগের Page View এবং Traffic বৃদ্ধি করতে হয়?

একজন ভিজিটর ব্লগে কোন একটি পোস্ট দেখে অল্প সময়ের মধ্যে ব্লগ হতে চলে গেলে সার্চ ইঞ্জিন ধরে নেয় আপনার ব্লগে কোন ধরনের ভালোমানের কন্টেন্ট নেই বিধায় ভিজিটর আপনার ব্লগে বেশীক্ষণ অবস্থান করছে না। তাছাড়া যারা ব্লগে Google AdSense ব্যবহার করছেন তাদের ক্ষেত্রে Page Views বৃদ্ধি করা অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার ব্লগে যত বেশী Page Views হবে AdSense এর ইনকাম তত বেশী বৃদ্ধি পাবে।

কিভাবে ব্লগের Page Views বৃদ্ধি করবেন?

আপনি যখন ব্লগে ইউনিক এবং ভালোমানের কনটেন্ট লিখবেন, তখন ব্লগে ভিজিট করার জন্য কাউকে বলতে হবে না। আপনার ব্লগের কন্টেন্ট সার্চ ইঞ্জিন হতে প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View নিয়ে আসবে। Page Impression এবং ভিজিটর বৃদ্ধি করার জন্য নিম্নে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরলাম।

০১। ভালোমানের কনটেন্টঃ

ব্লগে সব সময় ভালোমানের ইউনিক কন্টেন্ট লিখার জন্য আমি বার সবাইকে পরামর্শ দিয়ে থাকি। কারণ ব্লগে ভিজিটর পাওয়ার জন্য সহজ ও প্রধান মাধ্যম হচ্ছে ভালোমানের ইউনিক কন্টেন্ট। আপনি যখন ব্লগে নিত্য নতুন ইউনিক কন্টেন্ট শেয়ার করবেন তখন এই কন্টেন্ট আপনার ব্লগে ভিজির নিয়ে আসবে। আর যখন ভিজিটররা আপনার ব্লগের পোস্ট পড়ে ভালোমানের আর্টিকেল পাবে তখন তারা পুনরায় আপনার ব্লগ ভিজিট করবেই। অন্যের ব্লগ থেকে কন্টেন্ট কপি করে আপনার ব্লগে ব্যবহার করলে কোনভাবে সফল হতে পারবেন না।

০২। পোষ্টের মধ্যে Permalink তৈরীঃ

যখন আপনি কোন পোষ্ট লিখবেন তখন এই পোষ্ট সম্পর্কিত পূর্বের পোষ্টগুলো Anchor Text আকারে Permalink তৈরী করে দিতে পারেন। এর ফলে ভিজিটর আপনার পোষ্টটি পড়ার সময় পূর্বের পোষ্টগুলো সহজে পড়ে নিতে পারবে। যার ফলশ্রুতিতে আপনার ব্লগের Page Views বৃদ্ধি পাবে।

০৩। Popular Posts যুক্ত করাঃ

আপনার ব্লগে পাঠক ধরে রাখার জন্য Popular Posts হচ্ছে আরেকটি গুরুত্বপূর্ণ উপায়। ভিজিটররা যখন সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগের কোন একটি পোস্টে প্রবেশ করবে, তখন সে আপনার জনপ্রিয় পোষ্টগুলো দেখা মাত্র ভিজিট করতে চাইবে। এটি আপনার ব্লগের সাইডবারে যুক্ত করে রাখতে পারেন।

০৪। Related Posts যুক্ত করাঃ

এটি অবশ্যই আপনার ব্লগ পোষ্টের নিচে যুক্ত করে রাখবেন। আপনার ব্লগের পাঠক যখন কোন একটি পোষ্ট পড়বে তখন ব্রাউজার অটোমেটিক পোষ্ট বাছাই করে এ ধরনের Related Posts শো করবে। এর ফলে পাঠক হয়তো এই পোষ্টগুলোও পছন্দ করতে পারে। কাজেই আপনার ব্লগে পাঠক Engage রাখার জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ উপায়। 

০৫। Random Posts যুক্ত করাঃ

এমন কিছু ভিজিটর থাকবেই যারা প্রতিদিন আপনার ব্লগটি ভিজিটর করে। কাজেই তারা এক ধরনের পোষ্ট দেখতে দেখতে বিরক্তবোধ করবে। আপনি যদি Random Posts Widget টি যুক্ত করে রাখেন তাহলে এটি আপনার ব্লগের অগোছাল পোষ্টগুলো শো করবে। এতে করে পাঠক আপনার ব্লগ এর পোষ্ট সম্পর্কে আরও বেশী ধারনা পাবে।

০৬। নেভিগেশন ম্যানুবারঃ

আপনার ব্লগ/ওয়েবসাইট যে কোন ধরনেরই হোক না কেন অবশ্যই একটি Menu Bar যু্ক্ত করবেন। ম্যানুবারে আপনার ব্লগের প্রধান বিষয়গুললোর Label লিংক যুক্ত করে দেবেন। এতে করে ভিজিটররা সহজে বুঝে নিতে পারবে যে, আপনার ব্লগের বিষয় বস্তু কি? যার ফলে সহজে আপনার ব্লগের Page Views বাড়তে থাকবে।

০৭। হোম পেজের পোষ্ট Summary:

এটি হচ্ছে যে কোন ব্লগের Page Views বাড়ীয়ে নেওয়ার সহজ একটা পদ্ধতী। আপনার ব্লগের হোম পেজে পোষ্টগুলোর Summary সস্পূর্ণ না দিয়ে অল্প কিছু দেবেন এবং বাকী অংশ Read More বাটন যুক্ত করে দিতে পারেন। এতে করে ব্লগের Page View বাড়বেই।

০৮। ব্লগের Load Time উন্নত করাঃ

আপনার ব্লগটি যদি খুব ধীর গতির হয় তাহলে ব্লগে কোনভাবেই ভিজিটর এবং Page View পাবেন না। কারণ ব্লগ যদি Load নিতে বেশী সময় নেয় তাহলে ভিজিটররা বিরক্ত বোধ করবে এবং আপনার ব্লগ থেকে বেরিয়ে যাবে।

০৯। Search Box যুক্ত করাঃ

ব্লগে অবশ্যই একটি ভালোমানের সুন্দর Search Box যুক্ত করে রাখবেন। কারণ পাঠক যখন আপনার ব্লগে তার পছন্দের কোন কিছু খুজবে তখন সে চাইবে সব পোষ্টগুলি না ঘেটে সার্চ করে খুজে নিতে। এ ক্ষেত্রে যদি আপনার ব্লগে সার্চ বক্স না থাকে তাহলে সে বিরক্ত হয়ে চলে যাবে। 

১০। সোসিয়াল মিডিয়া শেয়ার এবং Forum এ অংশগ্রহনঃ

নতুন পোষ্ট করার সাথে সাথে অব্যশই পোষ্টটি Facebook, Twitter এবং Pinterest সহ বিভিন্ন সোসিয়াল মিডিয়া সাইটে শেয়ার করে দেবেন। এছাড়া আপনার ব্লগ সম্পর্কিত অন্য কোন ভালমানের ফোরামে প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে আপনার পোষ্টের লিংকটি শেয়ার করে দিতে পারেন। এতে করে ঐ সমস্ত সাইটগুলো থেকে আপনার ব্লগে ভিজিটর বাড়তে থাকবে।

১১। পরিষ্কার Background এবং সুন্দর ফন্টঃ

ব্লগে কালো রংয়ের Background এবং অস্বচ্ছ Font ব্যবহার করা থেকে বিরত থাকুন। আপনি এমন রংয়ের Background এবং Font ব্যবহার করবেন যাতে ব্লগটির কনটেন্ট পাঠক সহজে দেখতে পারে এবং পড়তে পারে। বাংলা ব্লগের ক্ষেত্রে ফন্ট সমস্যা সামাধানের একটি পোষ্ট করে রাখতে পারেন, যাতে করে সহজে পাঠক ফন্ট সমস্যার সমাধান করে নিতে পারে।

১২। বিজ্ঞাপনঃ

বেশী লাভের আশায় ব্লগের যেখানে সেখানে ইচ্ছামত নিম্নমানের বিজ্ঞাপন ব্যবহার করবেন না। এতে করে পাঠকরা বিরক্তবোধ করবে এবং হিতের বিপরীত হতে পারে। কিছু নির্দিষ্ট জায়গায় সঠিক মাপের বিজ্ঞাপন ব্যবহার করলে আপনার ইনকাম বাড়বে এবং পাঠকরাও কোন বিরক্তবোধ করবে না।

শেষ কথাঃ আপনি যদি উপরের সবগুলো পোষ্ট ভালোভাবে মেনে চলেন তাহলে আপনার ব্লগের ভিজিটর এবং Page Views বৃদ্ধি পাবে। আর যারা Google Adsense বিজ্ঞাপন ব্যবহার করছেন তাদের ব্লগের Page Impression বাড়ার মানেই হচ্ছে আয় বেড়ে যাওয়া। তবে সব কিছুর মূলেই হচ্ছে ব্লগের কনটেন্ট। ব্লগে অবশ্যই ভালমানের ইউনিক কনটেন্ট থাকতে হবে। কোন উপায়েই কপি করা কনটেন্ট ব্যবহার করা যাবে না।

Comments

Popular posts from this blog

নতুন ফুলের ছবি Download করুন

FTP Server BD 2020: Best FTP BD

Top 5 Bangla Movie Download Site