কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?

বর্তমান বিশ্বে গুগল বা গুগল সার্চ ইঞ্জিন চিনে না এমন লোক খুব কম আছে। বিশেষ করে যারা অনলাইন ব্লগিং এর সাথে জড়িত আছে তারা গুগলকে গুরু হিসেবে মান্য করে। কারণ যারা ব্লগিং করে তারা গুগল হতে পর্যাপ্ত ভিজিটর পাওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যান। একজন ব্লগার গুগল সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক সংগ্রহ করতে সমর্থ হলে তার ব্লগের সফলতা কেউ থামিয়ে রাখতে পারবে না। তাছাড়া একজন অনলাইন কনটেন্ট রাইটার তখনই নিজেকে সার্থক মনে করেন যখন তার ব্লগে গুগল সার্চ ইঞ্জিন হতে ভিজিটর পেতে সমর্থ হন। আপনি ফেইসবুক, টুইটার ও ইউটিউব সহ অন্যান্য মাধ্যম হতে যতই ট্রাফিক পান না কেন সেটা সার্চ ইঞ্জিন হতে প্রাপ্ত ট্রাফিক এর গুরুত্বের সমান কখনো হতে পারবে না। বিশেষ করে বর্তমান সময়ে গুগল সার্চ ইঞ্জিন হতে প্রাপ্ত ট্রাফিক এর অনেক গুরুত্ব রয়েছে।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?

গুগল সার্চ ইঞ্জিন হতে ভিজিটর পাওয়ার জন্য প্রথমেই আপনার ব্লগ কিংবা ওয়েবসাইট যেটিই হক না কেন সেটিকে Google Search Console (পূর্বের Google Webmaster Tools) এ সাবমিট করতে হবে। একটি ব্লগ কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয় সেটি নিয়ে আমরা প্রায় তিন বৎসর আগে একটি পোস্ট আমাদের ব্লগে শেয়ার করেছিলাম। তখনকার সময়ে সবাই সেটি Google Webmaster Tools নামেই চিনত। সম্প্রতি গুগল সেটির লিংক পরিবর্তন করে গুগল সার্চ কনসল নামকরণ করেছে। গুগল এই টুলসটির নাম এবং লিংক পরিবর্তনের সাথে সাথে এর গ্রাফিক্স সহ বিভিন্ন ধরনের পরিবর্তন, সংযোজন ও বিয়োজন করেছে। তাছাড়া বিগত তিন বৎসরে গুগল এই টুলসটির ব্যাপক পরিবর্তন করেছে বিধায় আমাদের পূর্বের পোস্টটি হতে গুগল সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করতে অনেকের সমস্যা হচ্ছে। সেই জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি পূর্বের পোস্টটি এডিট না করে এ বিষয়ে একটি নতুন পোস্ট শেয়ার করব, যাতেকরে সবাই সহজে নিজের ব্লগ গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে পারে।

গুগল Webmaster Tools কি এবং কেন ব্যবহার করবেন?

Google Search Console হচ্ছে গুগল কোম্পানির একটি ফ্রি সার্ভিস, যার মাধ্যমে আপনার ব্লগটি Monitor এবং Maintain করতে পারবেন। আপনার ব্লগটি গুগল সার্চ ইঞ্জিনে অর্ন্তভূক্ত করার জন্য আপনাকে কোথাও সাইন আপ করা লাগবে না। তবে ব্লগের প্রতিটি পেজ গুগল সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে অর্ন্তভূক্ত হচ্ছে কি না এবং গুগল রোবট যথাসময়ে আপনার ব্লগের পোষ্টগুরি Index করছে কি না তা জানার জন্য অবশ্যই Google Search Console এ সাইন আপ করতে হবে।
গুগল Webmaster Tools কি এবং কেন ব্যবহার করবেন?
উপরের প্রত্যেকটি জায়গায় আমি Google Webmaster Tools এর পরিবর্তে Google Search Console লিখেছি। আপনার মনে হয়ত প্রশ্ন জাগতে পারে কেন Google Search Console শব্দটি ব্যবহার করলাম? কারণ গুগল তাদের সার্চ সেকশনগুলোকে আলাদা আলাদাভাবে না রেখে এখন সবগুলি একসাথে Google Search Console হিসেবে বলছে। তাছাড়া Google Webmaster Tools এর জায়গায়ও এখন Google Search Console হিসেবে লিখছে।

অনেকের মনে হয়ত প্রশ্ন জাগতে পারে যে, গুগল যদি অটোমেটিক তাদের সার্চ রেজাল্টে যে কোন ব্লগ কিংবা ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে সাবমিট না করেই সার্চ রেজাল্টে নিয়ে আসে তাহলে এটির কি দরকার? প্রকৃত পক্ষে Google Search Console এর কাজ শুধুমাত্র কোন কনটেন্ট সার্চ রেজাল্টে নিয়ে আসা নয়, এর বাহিরে আরও অনেক কাজ রয়েছে। কেন এটির প্রয়োজন তার সংক্ষিপ্ত আকারে কয়েকটি গুরুত্বপূর্ণ টপিক আপনাদের সাথে তুলে ধরব।

কেন এটি ব্যবহার করবেন?

  • ব্লগের নতুন কনটেন্টগুলি দ্রুত Index হওয়ার জন্য।
  • দেশ ভিত্তিক বা ভাষা কেন্দ্রিকভাবে কনটেন্ট Index হওয়ার জন্য।
  • ব্লগের বিষয় বস্তু সম্পর্কে গুগল রোবটদের ধারনা দেওয়ার জন্য।
  • নুতন কনটেন্ট সাবমিট এবং পুরাতন কনটেন্ট রিমুভ করতে।
  • ব্লগের সকল কনটেন্ট মনিটর করার জন্য।
  • গুগল রোবট আপনার ব্লগের কনটেন্ট Index করছে কি না তা জানার জন্য।
  • আপনার ব্লগের সঠিক রক্ষনা-বেক্ষন করার জন্য।
  • ব্লগের Malware অথবা Spam মনিটর করে পরিষ্কার রাখার জন্য।
  • আপনার ব্লগের কনটেন্ট এর গুনগত মান সম্পর্কে গুগলকে ধারনা দিতে।
  • আপনার সাইটটি মোবাইল উপযোগী কি না তা জানার জন্য।
  • কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করে ভিজিটর আপনার সাইটে আসছে?
  • গুগল বট আপনার সাইটে ঠিক মত কাজ করছে কি না?
তাছাড়া উপরের সুযোগ সুবিধা ব্যতীত আরও অনেক সুবিধা Google Search Console হতে ফ্রি উপভোগ করতে পারবেন। একজন প্রফেশনাল ব্লগার যতই চেষ্টা করুক না কেন বর্তমান সময়ে গুগল সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট না করে সাফল্যের ধারপ্রান্তে পৌছতে পারবে না বা তার ব্লগে পর্যাপ্ত ভিজিটর পাবে না। আপনার ব্লগে পর্যাপ্ত পরিমানে ভিজিটর পাওয়ার জন্য Google Search Console এ সাইট সাবমিট করার চাইতে বিকল্প কিছু নেই।

কেন ব্লগ গুগল সার্চ কনসলে সাবমিট করতে হবে?

সময়ের সাথে সাথে টেকনোলজির যেমনি উন্নতি হচ্ছে তেমনি টেকনোলজি নিয়ে মাঠে ঠিকে থাকার প্রতিযোগিতা তার চাইতে অনেকগুন বৃদ্ধি পেয়েছে। আজ থেকে তিন বছর পূর্বে যে পরিমান ওয়েবসাইট অনলাইনে ছিল বর্তমানে সেটি বৃদ্ধি পেয়ে দশগুন বেশী হয়েছে। সে জন্য গুগল সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক না পেয়ে অনেক ওয়েব ডেভেলপার ওয়েবসাইট বা ব্লগ বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। এ কারনে অনলাইনে ঠিকে থাকার প্রতিযোগিতায় নিজেকে সফল হিসেবে প্রমান করার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সকল প্রন্থা অবলম্বন করতে হবে।

সাধারণত একজন ব্যবসায়ি যখন নতুন কোন ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন তখন তার সেই প্রতিষ্ঠানকে কাষ্টমারদের কাছে পরিচিত করার জন্য বিভিন্ন বিজ্ঞাপন দিয়ে প্রচার ও প্রসারের মাধ্যমে পরিচিত করে তুলেন। একটি ওয়েবাসইট কিংবা ব্লগের ক্ষেত্রেও ঠিক একইভাবে সেটিকে গুগল সার্চ ইঞ্জিনের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য গুগল সার্চ কনসলে সাইট সাবমিট করতে হবে। গুগল সার্চ কনসল হচ্ছে গুগল এর একটি নিজস্ব টুলস। এই টুলটিতে যে কোন ব্লগ সাবমিট করে রাখলে গুগল খুব সহজে ঐ ব্লগটির সকল পোস্ট ও বিষয়বস্তু সম্পর্কে ধারনা পেয়ে যায়। গুগল যখন কোন ব্লগ সম্পর্কে ধারনা পাবে তখন ব্লগের আর্টিকেল এর গুরুত্ব বুঝে এলগরিদম অনুসারে ধারাবাহিকভাবে সার্চ রেজাল্টে প্রদর্শন করবে। সুতরাং আপনি বুঝতে পারছেন যে, গুগল সার্চ কলসলে একটি ব্লগ সাবমিট করার গুরুত্ব কতখানি রয়েছে। 

কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করবেন?

আমি আগেও বলেছি আমরা ইতোপূর্বে আমাদের ব্লগে Google Webmaster Tools সাইট সাবমিট করার বিষয়ে একটি পোস্ট শেয়ার করেছি। উপরের লিংকে ক্লিক করে আমাদের পূর্বের পোস্টটি দেখে নিতে পারেন। আমাদের ঐ পোস্ট থেকে আপনি এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
  • প্রথমে আপনার গুগল একাউন্টে লগইন করুন।
  • তারপর Google Search Console এর অফিসিয়াল লিংকে ক্লিক করুন।
  • এই লিংকে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রের তীর চিহ্নিত জায়গাতে আপনার ব্লগের URL বসিয়ে Continue বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রের তীর চিহ্নিত Go To Property বাটনে ক্লিক করলে Google Search Console এর ড্যাশবোর্ড দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • Google Search Console এর ড্যাশবোর্ড হতে Settings অপশনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রের Ownership Verification এ ক্লিক করলে নিচের অপশনগুলো দেখতে পাবেন। মাউসের সাহায্যে ক্রল করে নিচের দিকে গেলে নিচের চিত্রেরন্যায় দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • এখানে উপরের চিত্রের HTML Tag এর ডান পাশের তীর চিহ্নিত ছোট আইকনটিতে ক্লিক করলে নিচের চিত্র শো করবে।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • এখানে উপরের চিত্রের HTML Meta Tag টি কপি করে আপনার ব্লগার টেমপ্লেটে যুক্ত করতে হবে।
  • এই কোডটি যুক্ত করার জন্য আপনার ব্লগের ড্যাশবোর্ড হতে Theme > Edit HTML এ ক্লিক করতে হবে।
  • তারপর কম্পিউটারের কীবোর্ড হতে Ctrl+F চেপে <head> অংশটি সার্চ করতে হবে।
  • এখন উপরের চিত্রের কোডগুলি আপনার ব্লগের/ওয়াবসাইটের <head> ট্যাগের নিচে যুক্ত করে টেমপ্লেট সেভ করতে হবে।
  • এরপর উপরের চিত্রের তীর চিহ্নিত Verify বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রের Done অপশনের ক্লিক করলে সার্চ কনসল এর ড্যাশবোর্ড দেখতে পাবেন।
  • তারপর ড্যাশবোর্ডের বাম পাশে নিচের অপশগুলি দেখতে পাবেন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রের Sitemaps অপশনে ক্লিক করলে ডান দিকে নিচের চিত্রটি শো করবে।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • এখানে আপনার ব্লগের XML সাইটম্যাপ URL টি দিতে হবে। এই কাজটি করার জন্য নিচের চিত্রটি অনুসরণ করুন।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রে আপনার ব্লগের লিংকের পরে যে খালি জায়গা রয়েছে সেটিতে sitemap.xml লিখে দিয়ে ডান পাশে থাকা নিল রংয়ের Submit বাটনে ক্লিক করলে আপনার ব্লগটি গুগল সার্চ ইঞ্জিনে সফলতার সহিত সাবমিট হওয়া বার্তা দেখাবে। উল্লেখ্য যে, আপনার ব্লগের পেজগুলোকেও সার্চ ইঞ্জিনে সাবমিট করতে চাইলে উপরের চিত্রের ঠিক একই জায়গাতে sitemap-pages.xml লিখে দিলেই পেজ গুলোও সাবমিট হয়ে যাবে।
কিভাবে একটি ব্লগ/ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?
  • উপরের চিত্রে Got It অপশনে ক্লিক করলেই সব কাজ শেষ হয়ে যাবে।
সাহায্য জিজ্ঞাসাঃ আপনারা জানেন যে, গুগল সার্চ কনসল বা গুগল সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করার প্রক্রিয়াটা হচ্ছে একটি চলমান প্রক্রিয়া। গুগল যে কোন সময় এই নিয়ম পরিবর্তন করতে পারে। আমাদের পোস্ট অনুসরণ করে আপনি যখন ব্লগ সাবমিট করবেন তখন কোন প্রকার পরিবর্তন বা সমস্যা দেখতে পেলে আমারকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা সাথে সাথে আপনার সমস্যা সমাধান করা সহ পোস্টটি আপডেট করে দেব। তাছাড়া এই পোস্টটির কোন অংশ বুঝতে সমস্যা হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Comments

Popular posts from this blog

নতুন ফুলের ছবি Download করুন

FTP Server BD 2020: Best FTP BD

Top 5 Bangla Movie Download Site